Image
  • Friday, 01 March 2024
শেখ ফজলে শামস পরশ

শেখ ফজলে শামস পরশ

শেখ ফজলে শামস পরশ

চেয়ারম্যান: যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির বড় ছেলে শেখ ফজলে শামস পরশের জন্ম ঢাকায়, ১৯৭০ সালের ২ জুলাই।

 

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ যারা শহীদ হয়েছিলেন তাদের মধ্যে পরশের বাবা শেখ ফজলুল হক মনি ও ও মাতা আরজু মনি সেরনিয়াবতকেই সর্বপ্রথম হত্যা করা হয়। তখন পরশের বয়স মাত্র ৫ বছর। বাবা-মাকে চিরতরে হারান তিনি। ছোট ভাই তাপস ৪ বছরের শিশু। বাবা-মা হত্যাকাণ্ডের পর দুর্বিষহ জীবন কাটাতে হয়েছে দুই ভাইকে। কখনো আত্মীয়দের বাসায় লুকিয়ে থাকতে হয়েছে আবার কখনো পালিয়ে বেড়াতে হয়েছে। এভাবে দুই বছর কাটার পর শেখ আছিয়া বেগমের সঙ্গে ১৯৭৮ সালে তারা চলে যান ভারতে। চাচা শেখ ফজলুল করিম সেলিম, শেখ ফজলুর রহমান মারুফ, ফুফু শেখ হাসিনা ও শেখ রেহেনা তখন বিদেশে শরণার্থী। শেখ ফজলে শামস পরশ ধানমন্ডি সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ইংরেজি সাহিত্যে দ্বিতীয়বার এমএ ডিগ্রি লাভ করেন যুক্তরাষ্ট্রের কলোরাডো স্টেট ইউনিভার্সিটি থেকে। ২০১৭ সালে কানাডার ইয়র্ক ইউনিভার্সিটি থেকে ‘Teaching English to Speakers of languages’ শীর্ষক সার্টিফিকেট অর্জন করেন। দেশে ফিরে শেখ ফজলে শামস পরশ দীর্ঘদিন ইংরেজি ভাষা ও সাহিত্যের শিক্ষকতার সঙ্গে যুক্ত ছিলেন।

 

তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দক্ষতা ও সুনামের সঙ্গে শিক্ষকতা করেছেন। বর্তমানে তিনি ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটিতে শিক্ষকতা করছেন। শেখ ফজলে শামস পরশ এর লেখা আর্টিকেলস বিভিন্ন খ্যাতমান জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি তার গবেষণা পেপার্স বিভিন্ন একাডেমিক ইনস্টিটিউশনে উপস্থাপন করেছেন। শিক্ষতার পাশাপাশি সংস্কৃতিকেও ধারণ করেন পরশ। গান বাজনা তার অতি প্রিয়। তার স্ত্রী এডভোকেট নাহিদ সুলতানা যুথি একজন খ্যাতনামা আইনজীবী। এডভোকেট নাহিদ সুলতানা যুথি বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাবেক ট্রেজারার, রাজশাহী বিশ্ববিদ্যালয় ল' অ্যালামনাই এসোসিয়েশন (রুলা'র) সভাপতি ও উত্তরবঙ্গ আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট নাহিদ সুলতানা যুথি। ২০১৯ সালের ২৩ নভেম্বর সপ্তম জাতীয় কংগ্রেসে বাবার হাতে গড়া সংগঠন আওয়ামী যুবলীগের চেয়ারম্যান নির্বাচিত হন শেখ ফজলে শামস পরশ।

comment / reply_from