যুবলীগ সংবাদ :

যুবজাগরণ পাঠাগার ও বিক্রয়কেন্দ্র উদ্বোধন বঙ্গমাতাকে নিয়ে যুবলীগের স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে : যুবলীগ চেয়ারম্যান জঙ্গিমুক্ত দেশ গড়তে যুবলীগের শপথ রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কারামুক্তি দিবস পালিত শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে যুবলীগের সপ্তাহব্যাপী কর্মসূচি স্বাধীনতা দিবস উপলক্ষে যুবলীগের শ্রদ্ধাঞ্জলী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে যুবলীগের শ্রদ্ধাঞ্জলী বইমেলায় যুবলীগের নান্দনিক আয়োজন যুবলীগ চেয়ারম্যান সম্পাদিত বইয়ের মোড়ক উন্মোচন আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৭৭ তম জন্মদিন পালিত। পৌর নির্বাচনী প্রচারণায় যুবলীগের কমিটি গঠন মোমবাতি জ্বালিয়ে শহীদদের প্রতি যুবলীগের শ্রদ্ধা মালয়েশিয়ায় যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত রাষ্ট্রনায়ক শেখ হাসিনার অগ্রযাত্রার মিছিলে তারুণ্যের প্রেরণা আর সাহসের দিন শহীদ বুদ্ধিজীবী দিবস---যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী
যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৭৫তম জন্মদিন পালিত
12/05/2013 7:18 PM

যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৭৫তম জন্মদিন পালিত হয়েছে। নানা কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশ আওয়ামী যুবলীগ এই দিনটি পালন করে। কর্মসূচির মধ্যে গতকাল সকাল ৯টায় ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। সকাল সাড়ে ৯টায় বনানী কবরস্থানে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, সকাল ১০টায় বঙ্গবন্ধু এভিনিউ-এ যুবলীগের কেন্দ্রীয় কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 

মিলাদ মাহফিল শেষে যুবলীগের কেন্দ্রীয় নেতা প্রায়ত টাবুল চৌধুরীর পরিবারের হাতে ৫ লাখ টাকার পারিবারিক সঞ্চয়পত্র হস্তান্তর করেন যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী।

যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৭৫তম জন্মদিন উপলক্ষে যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী বলেন, শেখ ফজলুল হক মনি ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা ও দক্ষ সংগঠক। বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মূলমন্ত্র গণতন্ত্র, শোষণমুক্ত সমাজ অর্থাৎ সামাজিক ন্যায়বিচার, জাতীয়তাবাদ, ধর্ম নিরপেক্ষতা অর্থাৎ সব ধর্মের মানুষের স্ব-স্ব ধর্ম স্বাধীনভাবে পালনের অধিকার তথা জাতীয় চার মূলনীতিকে সামনে রেখে বেকারত্ব দূরীকরণ, দারিদ্র্য দূরীকরণ, দারিদ্র্য বিমোচন, শিক্ষা সম্প্রসারণ, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপদান, অসাম্প্রদায়িক বাংলাদেশ ও আত্মনির্ভরশীল অর্থনীতি গড়ে তোলা এবং যুবসমাজের ন্যায্য অধিকারসমূহ প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৭২ সালের ১১ নভেম্বর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে এদেশের যুব আন্দোলনের পথিকৃৎ শহীদ শেখ ফজলুল হক মনি বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করেছিলেন। তিনি আজীবন বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে কাজ করে গেছেন এবং জীবনের শেষ দিন পর্যন্ত বঙ্গবন্ধুর পাশে ছিলেন। 

ওমর ফারুক চৌধুরী বলেন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা শহীদ শেখ ফজলুল হক মনি ১৯৩৯ সালের ৪ ডিসেম্বর জন্মগ্রহন করেন এবং পরবর্তীতে পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। স্বৈরশাসক আইয়ুব খানের সামরিক শাসনের বিরুদ্ধে তার ভূমিকা ঐতিহাসিক ছাত্র আন্দোলনে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করেছিল। ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলনে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে শেখ ফজলুল হক মনি মুজিব বাহিনীর কমান্ডার হিসেবে অংশগ্রহণ করেছিলেন। তিনি আরো বলেন, শহীদ শেখ ফজলুল হক মনি একজন মেধাবী সাংবাদিক ছিলেন। তিনি দৈনিক বাংলার বাণী, বাংলাদেশ টাইম্স ও সাপ্তাহিক সিনেমার সম্পাদক ছিলেন। তিনি বেশ কিছু উপন্যাস লিখেছিলেন। তার একটি উপন্যাস থেকে ‘অবাঞ্ছিতা’ ছবি তৈরি হয়েছিল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সঙ্গে তিনিও সস্ত্রীক ঘাতকের বুলেটে শহীদ হন। তিনি যুবলীগের নেতাকে শেখ ফজলুল হক মনির জীবন থেকে সবাইকে শিক্ষা নেওয়ার আহবান জানান।

যুবলীগ সাধারণ সম্পাদক মো. হারুনুর রশীদ বলেন, শেখ ফজলুল হক মনি ছিলেন বঙ্গবন্ধুর একজন অকুতোভয় সৈনিক। মুক্তিযুদ্ধে তিনি মুজিব বাহিনীর কমান্ডার হিসাবে বীরত্বের সঙ্গে যুদ্ধ করেন। পরবর্তীতে ১৯৭২ সালের ১১ নভেম্বর যুদ্ধবিধ্বস্ত দেশের যুবসমাজকে সংগঠিত করে দেশকে এগিয়ে নেওয়ার জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে যুবলীগ গঠন করেন। সমাজের প্রতিটা ক্ষেত্রেই তার অবদান ছিল অসামান্য। তিনি বলেন, অনন্য গুণের অধিকারী এই নেতাকেও ঘাতকরা ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সঙ্গে হত্যা করে। 

কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন সহিদুর রহমান সহিদ, মাহবুবুর রহমান হিরন, আব্দুস সাত্তার মাসুদ, মো. আতাউর রহমান, অ্যাড. বেলাল হোসাইন, শাহজাহান ভূইয়া মাখন, অ্যাড. মো. মোতাহার হোসেন সাজু, অধ্যাপক এবিএম আমজাদ হোসেন, মো. আনোয়ারুল আলম, আতিয়ার রহমান দিপু, যুগ্ম সম্পাদক মহিউদ্দিন আহমেদ মহি, বাবু সুব্রত পাল, সাংগঠনিক সম্পাদক এসএম জাহিদ, মুহাম্মদ বদিউল আলম, আবু আহমেদ নাসিম পাভেল, আসাদুল হক আসাদ, অস্ট্রেলিয়া শাখা যুবলীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল নোমান শামীম, ঢাকা হোনগর (উত্তর) যুবলীগ সভাপতি মাইনুল হোসেন খান নিখিল, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, দপ্তর সম্পাদক কাজী আনিসুর রহমান, সম্পাদক মণ্ডলীর সদস্য সুভাষ চন্দ্র হাওলাদার, ড. সাজ্জাদ হায়দার লিটন, আওলাদ হোসেন রুহুল, শাহ জালাল, বাবুল আক্তার বাবলা, অ্যাড. এসএম জাহিদ হোসেন, উপ-সম্পাদক শেখ বোরহান উদ্দিন বাবু, দিলীপ সরকার, রফিকুল ইসলাম চৌধুরী, নিজাম উদ্দিন চৌধুরী পারভেজ, মো. ইসলাম, বিপুল ঘোষ শংকর, শামসুল আলম অনিক, সহসম্পাদক রবিউল ইসলাম, রফিকুল ইসলাম, জহির উদ্দিন খসরু, তাজ উদ্দিন আহমেদ, রফিকুল ইসলাম, কাজী সরোয়ার হোসেন, অ্যাড. শামীম আল সাইফুল সোহাগ, সদস্য ব্যারিস্টার শেখ ফজলে ফাহিম, জাহাঙ্গীর হোসেন, মোহাম্মদ আলী মিন্টু, ঢাকা মহানগর (দক্ষিণ) যুবলীগ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজাসহ বিভিন্নপর্যায়ের নেতাকর্মীরা।


রাষ্ট্রনায়ক শেখ হাসিনার তথ্যকণিকা

পরিচিতি
ভাষণ
বার্তা

চেয়ারম্যান ডেস্ক

পরিচিতি
ভাষণ
বার্তা

সাধারণ সম্পাদক ডেস্ক

পরিচিতি
ভাষণ
বার্তা

যুবলীগ প্রকাশনা