যুবলীগ সংবাদ :

শোকাবহ আগস্ট মাসব্যাপী বাংলাদেশ আওয়ামী যুবলীগের কর্মসূচী যুবজাগরণ পাঠাগার ও বিক্রয়কেন্দ্র উদ্বোধন বঙ্গমাতাকে নিয়ে যুবলীগের স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে : যুবলীগ চেয়ারম্যান জঙ্গিমুক্ত দেশ গড়তে যুবলীগের শপথ রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কারামুক্তি দিবস পালিত শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে যুবলীগের সপ্তাহব্যাপী কর্মসূচি স্বাধীনতা দিবস উপলক্ষে যুবলীগের শ্রদ্ধাঞ্জলী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে যুবলীগের শ্রদ্ধাঞ্জলী বইমেলায় যুবলীগের নান্দনিক আয়োজন যুবলীগ চেয়ারম্যান সম্পাদিত বইয়ের মোড়ক উন্মোচন আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৭৭ তম জন্মদিন পালিত। পৌর নির্বাচনী প্রচারণায় যুবলীগের কমিটি গঠন মোমবাতি জ্বালিয়ে শহীদদের প্রতি যুবলীগের শ্রদ্ধা মালয়েশিয়ায় যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত রাষ্ট্রনায়ক শেখ হাসিনার অগ্রযাত্রার মিছিলে তারুণ্যের প্রেরণা আর সাহসের দিন শহীদ বুদ্ধিজীবী দিবস---যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী
বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরীর লেখা "বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন" গ্রন্থের মোড়ক উন্মোচন
2015/02/19 02:01 PM

বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরীর লেখা গ্রন্থ ‘বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। বাংলা একাডেমির সাহিত্য বিশারদ আবদুল করিম মিলনায়তনে উক্ত গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির ডিজি অধ্যাপক শামসুজ্জামান খান ও যুবলীগ সাধারণ সম্পাদক মো: হারুনুর রশীদ।

ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান সম্পর্কে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ‘বঙ্গবন্ধুর সঙ্গে ভাষা আন্দোলনের সম্পর্ক অত্যন্ত গভীর। এই সত্যটি বিভিন্ন সময়ে বিভিন্ন জন এড়িয়ে চলার চেষ্টা করেছেন।’


লেখক হিসেবে অনুভূতি ব্যক্ত করে যুবলীগ চেয়ানম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী বলেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে ভাষা আন্দোলনে জাতির পিতার ভূমিকা নিয়ে এই গ্রন্থটি প্রকাশ করতে পেরে আমি গর্বিত এবং আপ্লুত। একজন লেখক হিসেবে নয়, জাতির পিতার চেতনা থেকে উৎসারিত রাষ্ট্রনায়ক শেখ হাসিনার বিশ্ব শান্তির দর্শন ‘জনগণের ক্ষমতায়ন’ এর একজন পতাকাবাহী হিসেবে আমি আজ অত্যন্ত গর্ব অনুভব করছি। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী। বাঙালীর চেতনার স্বপ্নদ্রষ্টা। আমরা সব সময়ই বলি, ভাষা আন্দোলন হলো বাঙালীর স্বাধিকারের উৎসমুখ। বাঙালীর স্বাধিকার আন্দোলন এবং তা থেকে স্বাধীনতার আন্দোলনের সূচনা হয়েছিল ভাষা আন্দোলনের মাধ্যমে। কিন্তু ভাষা আন্দোলনে জাতির পিতার ভূমিকা নিয়ে তেমন কোন গবেষণা হয়নি, অথচ একজন পাঠক হিসেবে আমি দেখেছি, ভাষা আন্দোলনকে একটি রাজনৈতিক আন্দোলনে রূপ দেয়ার মূল প্রাণ পূরুষ ছিলেন বঙ্গবন্ধু। বাঙালীর স্বাধিকার আন্দোলনের ক্ষেত্র প্রস্তুত করতে ভাষা আন্দোলনকে একটি যৌক্তিক আন্দোলন হিসেবে তৈরী করতে বঙ্গবন্ধু কারাগারে কেবল অনশনই করেন নি বরং আন্দোলনকে সংগঠিত করেছেন। জাতির পিতা জানতেন, অধিকার অর্জনের জন্য জনগণের ক্ষমতায়ন এর বিকল্প নেই, আর এজন্যই তিনি মানুষের ভাষার অধিকারকে সামনে নিয়ে এসেছিলেন। এই প্রকাশনা উৎসবে আমি বলতে চাই, বঙ্গবন্ধু ছাড়া যেমন আমরা স্বাধীন সার্বভৌম বাংলাদেশ পেতাম না, তেমনি বঙ্গবন্ধু ছাড়া আমাদের ভাষার অধিকারও প্রতিষ্ঠিত হতো না। আজ এই প্রকাশনা অনুষ্ঠানে, একজন সাধারণ নাগরিক হিসেবে আমি বলতে চাই, বঙ্গবন্ধু ছাড়া যেমন বাংলাদেশ ছিলো অসম্ভব, তেমনি রাষ্ট্রনায়ক শেখ হাসিনা ছাড়া বাংলাদেশের ‘অর্থনৈতিক মুক্তি এবং মর্যাদাশীল’ দেশ হিসেবে বাংলাদেশের অস্তিত্ব থাকা অসম্ভব।

তাই, আসুন ভাষা আন্দোলনের চেতনা নিয়ে, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার জনগণের ক্ষমতায়ন বিশ্বশান্তি র দর্শন হৃদয়ে ধারণ করে দানবের বিরুদ্ধে মানবতার বিজয় গাথা রচনা করি।

 

 

 

 

 

 

 

 

 

রাষ্ট্রনায়ক শেখ হাসিনার তথ্যকণিকা

পরিচিতি
ভাষণ
বার্তা

চেয়ারম্যান ডেস্ক

পরিচিতি
ভাষণ
বার্তা

সাধারণ সম্পাদক ডেস্ক

পরিচিতি
ভাষণ
বার্তা

যুবলীগ প্রকাশনা