যুবলীগ সংবাদ :

যুবজাগরণ পাঠাগার ও বিক্রয়কেন্দ্র উদ্বোধন বঙ্গমাতাকে নিয়ে যুবলীগের স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে : যুবলীগ চেয়ারম্যান জঙ্গিমুক্ত দেশ গড়তে যুবলীগের শপথ রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কারামুক্তি দিবস পালিত শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে যুবলীগের সপ্তাহব্যাপী কর্মসূচি স্বাধীনতা দিবস উপলক্ষে যুবলীগের শ্রদ্ধাঞ্জলী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে যুবলীগের শ্রদ্ধাঞ্জলী বইমেলায় যুবলীগের নান্দনিক আয়োজন যুবলীগ চেয়ারম্যান সম্পাদিত বইয়ের মোড়ক উন্মোচন আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৭৭ তম জন্মদিন পালিত। পৌর নির্বাচনী প্রচারণায় যুবলীগের কমিটি গঠন মোমবাতি জ্বালিয়ে শহীদদের প্রতি যুবলীগের শ্রদ্ধা মালয়েশিয়ায় যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত রাষ্ট্রনায়ক শেখ হাসিনার অগ্রযাত্রার মিছিলে তারুণ্যের প্রেরণা আর সাহসের দিন শহীদ বুদ্ধিজীবী দিবস---যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী
রাষ্ট্রনায়ক শেখ হাসিনার “গণতন্ত্রের জন্য সংগ্রাম”গ্রন্থের আলোকচিত্র প্রদর্শনী ২০ তম দিন
2014/06/03 12:29 AM

রাষ্ট্রনায়ক শেখ হাসিনার “গণতন্ত্রের  জন্য সংগ্রাম” গ্রন্থের  আলোকচিত্র  প্রদর্শনীর ২০ তম দিন আজ। প্রদর্শনীতে আজ ৩ জুন মঙ্গলবার বিকাল ৪ টায় অতিথি হিসাবে পরিদর্শনে আসেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় ভূমী প্রতিমন্ত্রী সাইফুুজ্জামান চৌধুরী জাবেদ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ড.এ কে আজাদ চৌধুরী, ৭১ টেলিভিশনের ব্যাবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু, বাংলাদেশ চলচ্চিত্র জগতের কিংবদন্তি অভিনেতা নায়ক রাজ রাজ্জক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.জিনাত হুদা ওহিদ প্রমুখ। এছাড়াও প্রতিদিন অতিথি হিসাবে প্রদর্শণী পরিদর্শন করেন সরকারের গুরুত্বপূর্ন মন্ত্রী, এমপি সহ সরকারি উচ্চ পদস্ত কর্মকর্তা ও দেশ বরেন্য বুদ্ধিজীবি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব , শিক্ষাবীদ , কবি , সাহিত্যিক, বিদেশী কুটনীতিক গন। শিল্পকলা  এ্যকাডেমির ৬ নং গ্যালারিতে এ প্রদর্শণী চলছে। আমন্ত্রিত অতিথিদের প্রদর্শণী ঘুরে ঘুরে দেখান বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী ও সাধারন সম্পাদক হাুরুনুর রশিদ।  অতিথীরা দর্শনার্থী খাতায় তাদের স্ব স্ব মন্ত্বব্য লিপিবদ্ধ করেন।      

 

যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী আমন্ত্রিত অতিথিদের বাংলাদেশ আওযামী যুবলীগের পক্ষ থেকে প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে বলেন, যুবলীগ রাষ্ট্রনায়ক শেখ হাসিনার দর্শন নিয়ে কাজ করছে। যে দর্শন ( philosophy)   জাতিসংঘের ১৯৪টি রাষ্ট্র সর্বোসম্মতভাবে স্বীকৃতি দিয়েছে জনগণের ক্ষমতায়ন (people’s Empowerment )  অর্থাৎ জনগণকে ক্ষমতায়ণ করা, জনগণকে সচেতন করা, আলোকিত করার  মাধ্যমে এমন এক সমাজ বিন্যাস করা যাতে মানুষ সত্য/ অসত্য এবং ন্যায়-অন্যায়ের পার্থক্য করতে পারে। যেন তার অধিকার আদায় করতে পারে। রাষ্ট্রনায়ক শেখ হাসিনার রাজনীতি হলো, আইনের শাসন প্রতিষ্ঠার আন্দোলন।  জনগণের ক্ষতায়ন প্রতিষ্ঠার মাধ্যমে আইনের শাসন প্রতিষ্ঠায় রাষ্ট্র নায়ক শেখ হাসিনার রাজনৈতিক দর্শন। বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান আরো বলেন, রাষ্ট্র নায়ক শেখ হাসিনার জীবন ও কর্মভিত্তিক “ গণতন্ত্রের জন্য সংগ্রাম”  ( struggle for democracy)  গ্রন্থের এই প্রদর্শনীর আয়োজন করেছিলাম একটি সুনির্দিষ্ট লক্ষ্য থেকে। লক্ষ্যটি অত্যন্ত স্পষ্ট। তা হলো, জনগণকে সঠিক তথ্য জানানো  রাষ্ট্র নায়ক শেখ হাসিনার শৈশব থেকে বর্তমান অব্দি ব্যক্তি জীবন, রাজনৈতিক সংগ্রাম জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে তাঁর বহুমাত্রিক সাফল্য ও অর্জন।  গ্রন্থটি সাজানো হয়েছে আলোচনার সঙ্গে বহু দূর্লভ  সংবাদচিত্র দিয়ে। এই প্রদর্শনীর আয়োজন কথার কথা ছিল মাত্র তিন দিনের জন্য। কিন্তু এই প্রদর্শনী চালু হবার পরে, দর্শকদের যে আগ্রহ এবং যে সমর্থন  আমরা দেখেছি, এমনকি আজকে চলচিত্রের মহাপূরুষ, মহানায়ক, নায়ক রাজ রাজ্জাক, যে নামটি বাংলা ও বাঙালীর অনত্মরে জুড়ে যায়  এবং অন্যান্য যারা আসছেন, তাতে আমরা আপ্লুত অভিভূত এই দর্শক সুধীদের অনুরোধে আমরা এই সময় সীমা বাড়িয়ে আজ আব্দি চালু রেখেছে।

রাষ্ট্র নায়ক শেখ হাসিনার জীবন ও কর্ম নিয়ে গ্রন্থটির পরিকল্পনা,  প্রকাশনা এবং প্রদর্শনীর  সার্বিক আয়োজন সম্পন্ন করেছে জাতীয় প্রকাশনীর কর্ণধার ও  বার্তাসংস্থার ফোকাস বাংলা নিউজের সাংবাদিক ইয়াসিন কবির জয়। যে আন্তরিকতা ও নিষ্ঠা নিয়ে তিনি এ কাজ করেছেন সে জন্য তাকে কতজ্ঞতা জানান যুবলীগ চেয়ারম্যামন। গ্রন্থটির লেখক, অনুবাদক, অঙ্গসজ্জা সংশোধন ও মুদ্রণে যারা কাজ করেছেন তাদের প্রতি কতজ্ঞতা জানান তিনি। মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী  বলেন, এই প্রদর্শনীর মাধ্যমে  শুধু রাষ্ট্র নায়ক শেখ হাসিনাকেই জানবেন না, জানবেন বাংলাদেশ ইতিহাসের মূল্যবান উপাদান। সংগ্রামী বাঙালী জাতি তার অগ্রযাত্রার ভবিষ্যতের দিক নির্দেশনা খুঁজে পাবে বলে আশা প্রকাশ করেন তিনি। রাষ্ট্র নায়ক শেখ হাসিনার এই সংবাদচিত্রগুলো কেবল একজন নেত্রীর ঘটনার চিত্রণ নয় বরং বাঙালির গণতন্ত্র পুনঃউদ্ধারের সংগ্রামের প্রামাণ্য দলিল। এই সংবাদচিত্র হলো বাঙালির দ্বিতীয় জাগরণের রেখাচিত্র।এই সংবাদচিত্র হলো, জনগণের  ক্ষমতায়ণের দৃশ্যকল্প।এই সংবাচিত্র হলো, বাঙালির সংগ্রাম, জাগরণ এবং ক্ষমতায়ণের এক পরিষ্কার চিত্ররুপ।এই সংবাচিত্র তাই, বাঙালির ইতিহাসের এক অবিচ্ছেদ্য অংশ। তাই প্রত্যেককে এই সংবাদচিত্রের মাধ্যমে ইতিহাসের দিকে তাকাতে অনুরোধ কররেন যুবলীগ চেয়ারম্যান।

ইতোমধ্যে ২৬ মে জাপানের টোকিওতে  “আকাবেনে  কাইত্যা ফুরাইয়ে বেন” গ্যালারতে গ্রন্থটি প্রদর্শিত হয়েছে। জাপান যুবলীগের উদ্যোগে, এতে মিডিয়া পাটনার হিসেবে সহযোগিতা করেছে জাপানের প্রথম বাংলা পত্রিকা বিবেক বার্তা।এছাড়াও আন্তর্জাতিক পর্যায়ে ও দেশের তৃনমুল পর্যায়ে এ প্রদর্শণীর প্রত্যয় ব্যক্ত করেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী।

রাষ্ট্রনায়ক শেখ হাসিনার তথ্যকণিকা

পরিচিতি
ভাষণ
বার্তা

চেয়ারম্যান ডেস্ক

পরিচিতি
ভাষণ
বার্তা

সাধারণ সম্পাদক ডেস্ক

পরিচিতি
ভাষণ
বার্তা

যুবলীগ প্রকাশনা