যুবলীগ সংবাদ :

শোকাবহ আগস্ট মাসব্যাপী বাংলাদেশ আওয়ামী যুবলীগের কর্মসূচী যুবজাগরণ পাঠাগার ও বিক্রয়কেন্দ্র উদ্বোধন বঙ্গমাতাকে নিয়ে যুবলীগের স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে : যুবলীগ চেয়ারম্যান জঙ্গিমুক্ত দেশ গড়তে যুবলীগের শপথ রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কারামুক্তি দিবস পালিত শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে যুবলীগের সপ্তাহব্যাপী কর্মসূচি স্বাধীনতা দিবস উপলক্ষে যুবলীগের শ্রদ্ধাঞ্জলী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে যুবলীগের শ্রদ্ধাঞ্জলী বইমেলায় যুবলীগের নান্দনিক আয়োজন যুবলীগ চেয়ারম্যান সম্পাদিত বইয়ের মোড়ক উন্মোচন আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির ৭৭ তম জন্মদিন পালিত। পৌর নির্বাচনী প্রচারণায় যুবলীগের কমিটি গঠন মোমবাতি জ্বালিয়ে শহীদদের প্রতি যুবলীগের শ্রদ্ধা মালয়েশিয়ায় যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত রাষ্ট্রনায়ক শেখ হাসিনার অগ্রযাত্রার মিছিলে তারুণ্যের প্রেরণা আর সাহসের দিন শহীদ বুদ্ধিজীবী দিবস---যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী
‘লাখো কণ্ঠে সোনার বাংলা’য় অংশ নেবে যুবলীগের ৩০ হাজার নেতাকর্মী, চিরকালের ভালবাসার গান’ পুস্তিকার মোড়ক উন্মোচন
2014/03/26 01:47 PM

চিরকালের ভালবাসার গান’ পুস্তিকার মোড়ক উন্মোচন 

‘চিরকালের ভালোবাসার গান’ শীর্ষক পুস্তিকার মোড়ক উন্মোচন করল বাংলাদেশ আওয়ামী যুবলীগ। গতকাল বিকালে বঙ্গবন্ধু এভিনিউস্থ যুবলীগের কার্যালয়ে এ মোড়ক উন্মোচন করা হয়। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’ কেমন করে বাংলাদেশের জাতীয় সংগীত হলো তার সব বিষয় তুলে ধরা হয়েছে এতে। পুস্তিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যুবলীগের চেয়ারম্যান মো. ওমর ফারুক চৌধুরী জানিয়েছেন, আজ বুধবার অনুষ্ঠেয় ‘লাখো কণ্ঠে সোনার বাংলা’ শীর্ষক জাতীয় সংগীতের আয়োজনে অংশ নেবে আওয়ামী লীগের এ অঙ্গ সংগঠনের ৩০ হাজার নেতাকর্মী। 

অনুষ্ঠানে মো. ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জি. মোশাররফ হোসেন। যুবলীগের সাধারণ সম্পাদক হারুনুর রশীদের সঞ্চালনায় এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুবলীগ কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য সিরাজুল ইসলাম মোল্লা, মজিবুর রহমান চৌধুরী, আতাউর রহমান আতা, আনোয়ারুল ইসলাম, অধ্যাপক আমজাদ হোসেন, যুগ্ম সম্পাদক মহিউদ্দিন আহম্মেদ মহি, সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন মাহমুদ জাহিদ, আসাদুল হক আসাদ, দপ্তর সম্পাদক কাজী আনিসুর রহমান, ঢাকা মহানগর উত্তর যুবলীগের সভাপতি মাইনুল হোসেন খান নিখিল, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট, কেন্দ্রীয় যুবলীগের সম্পাদক মণ্ডলীর সদস্য সহিদুল হক রাসেল, মিজানুল ইসলাম মিজু, সুভাস চন্দ্র হাওলাদার, ড.সাজ্জাদ হায়দার লিটন, ইঞ্জি. মো. ফারুক মিয়া, আওলাদ হোসেন রুহুল, বাবুল আক্তার বাবলা, উপ-সম্পাদক শেখ বোরহান উদ্দিন বাবু, ইকবাল মাহমুদ বাবলু, মোহাম্মদ ইসলাম, মো. রফিকুল ইসলাম চৌধুরী, শ্যামল কুমার রায়, সহ-সম্পাদক দেওয়ান আরিফুল ইসলাম ফারুক, হাবিবুর রহমান পবন, মোয়াজ্জেম হোসেন, এনামুল হক খান নকিব, সৈকত জোয়ার্দার, জহির উদ্দিন খসরু, কাজি সরোয়ার, অ্যাড. শামিম আল সাইফুল সোহাগ, নির্বাহী সদস্য রওশন জামির রানা, মো. আলী মিন্টু, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল হক রেজাসহ কেন্দ্রীয় ও মহানগরের নেতারা।

পুস্তিকা প্রকাশে যুবলীগের চেয়ারম্যান মো. ওমর ফারুক চৌধুরীকে সাধুবাদ জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জি. মোশাররফ হোসেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৬ মার্চের প্রথম প্রহরে স্বাধীনতার ঘোষণা দেন। দেশ শত্র“মুক্ত হলে স্বাধীন দেশের পতাকা ও জাতীয় সংগীত কী হবে, তা আগে থেকেই ঠিক করে রেখেছিলেন বঙ্গবন্ধু।

সভাপতির বক্তব্যে যুবলীগের চেয়ারম্যান মো. ওমর ফারুক চৌধুরী বলেন, ‘আজকের রাতটি বাঙালি জাতির জন্য বিভীষিকাময়। ১৯৭১ সালের এ রাতে পাক হানাদার বাহিনী ট্যাঙ্ক-মেশিনগান নিয়ে ‘অপারেশন সার্চলাইট’ নামের অভিযানে ঘুমন্ত নিরপরাধ বাঙালিদের হত্যাযজ্ঞে মেতেছিল রাজধানী ঢাকায়।

তিনি বলেন, ‘কালরাত্রি’ হিসেবে এ রাত মানব ইতিহাসের পাতায় জঘণ্যতম গণহত্যার নজির হয়ে আছে। ওই রাতেই ধানমণ্ডির ৩২ নম্বর থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করা হয়। তার আগেই তিনি স্বাধীনতার ঘোষণা দিয়ে বর্বর পাক বাহিনীর বিরুদ্ধে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে বাঙালি জাতির প্রতি আহ্বান জানিয়েছিলেন।

মো. ওমর ফারুক চৌধুরী বলেন, ১৯৭১ সালের ২৬ মার্চ রাতের প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণার পর দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী সংগ্রামের মধ্যে দিয়ে ৩০ লাখ শহীদের আÍত্যাগ, ৩ লাখ মা-বোনের সম্ভ্রম ও বিপুল সম্পদের বিনিময়ে বিজয়ের মধ্য দিয়ে অর্জিত হয়েছে চিরকাঙ্খিত স্বাধীনতা। তিনি বলেন, এবারের স্বাধীনতা দিবসে লাখো কণ্ঠে জাতীয় সংগীত গেয়ে বিশ্বরেকর্ড করা হবে। যার জন্য গত এক মাস ধরে দেশব্যাপী চলেছে বিপুল কর্মযজ্ঞ। 

এ সময় ওমর ফারুক চৌধুরী জানান, ‘লাখো কণ্ঠে সোনার বাংলা’ শীর্ষক জাতীয় সংগীতের আয়োজনে যুবলীগের ৩০ হাজার নেতাকর্মী অংশ নেবেন। উল্লেখ্য আজ অনুষ্ঠেয় ওই অনুষ্ঠানে সমস্বরে ৩ লাখ মানুষ জাতীয় সংগীত গেয়ে গিনেজ বুক অব ওয়ার্ল্ডে বাংলাদেশের নাম লেখাতে যাচ্ছেন। 

তিনি আরও বলেন, জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রিয় কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘আমার সোনার বাংলা’ গানটির রচনার প্রেক্ষাপট, গানটির সম্পর্কে বিস্তারিত তথ্য ও কেমন করে তা আমাদের জাতীয় সংগীতের মর্যাদায় আসীন হলো, এসব তথ্য-উপাত্ত নিয়ে ‘চিরকালের ভালোবাসার গান’ নামে সচিত্র দ্বিভাষি পুস্তিকা প্রকাশ করা হয়েছে।

যুবলীগের চেয়ারম্যান বলেন, যেকোনও জাতির দেশাÍবোধের নিরুপম আবেগের নাম জাতীয় সংগীত। আমরা জাতীয় সংগীত হিসেবে পেয়েছি অনন্য সাধারণ এক গান।

কেন গ্রন্থটির নাম ‘চিরকালের ভালবাসার গান’ হলো এ বিষয়টি জানাতে গিয়ে মো. ওমর ফারুক চৌধুরী বলেন, যৌবন আর ফুল সকালে ফোটে সন্ধ্যায় যায় ঝড়ে। ফুলের মালাকে মিলন রাতের শেষ স্রোতে ফেলে দিতে হয়, আর এটাই তার নিয়তি। কিন্তু এ গানের যৌবন ফুরায় না। ফুরায় না ভালোবাসাও।

তিনি বলেন, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে জাতীয় ঐক্য প্রতিষ্ঠা করাই জাতীয় সংগীতের আয়োজনের মূল লক্ষ্য। দেশজুড়ে সর্বস্তরের মানুষকে নিয়ে একসঙ্গে জাতীয় সংগীত গাওয়ার এই ভাবনাটি মূলত রাষ্ট্রনায়ক শেখ হাসিনার। এখানে উল্লেখ করা যেতে পারে, রাষ্ট্রনায়ক শেখ হাসিনা যে কোনো অনুষ্ঠানে জাতীয় সংগীত পরিবেশনের সময় শুধু উঠে দাঁড়িয়ে সম্মান প্রদর্শন-ই করেন না, বরং কণ্ঠও মেলান। যা অন্য কোনো রাষ্ট্র বা সরকার প্রধানের ক্ষেত্রে দেখা যায়নি।

তিনি আরও বলেন, ‘আমরা বিশ্বাস করি দেশকে প্রগতির দিকে নিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে অবগত করাও জরুরি। কেবল বিশ্ব রেকর্ডই নয়, দেশজুড়ে জাতীয় সংগীত গাওয়ার এ বিপুল কর্মযজ্ঞের মধ্যে দিয়ে সর্বস্তরের জনসাধারণ আবার দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে বলেই আমাদের বিশ্বাস। বিশেষ করে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে জানতে উৎসাহী হবে। ক্ষুধা, দারিদ্র্য, সাম্প্রদায়িকতা মুক্ত সোনার বাংলা গড়তে নতুন উদ্যম নিয়ে তারা এগিয়ে আসবে।’

রাষ্ট্রনায়ক শেখ হাসিনার তথ্যকণিকা

পরিচিতি
ভাষণ
বার্তা

চেয়ারম্যান ডেস্ক

পরিচিতি
ভাষণ
বার্তা

সাধারণ সম্পাদক ডেস্ক

পরিচিতি
ভাষণ
বার্তা

যুবলীগ প্রকাশনা